1. mahfuzahamed76@gmail.com : admin :
  2. falgunitv2020@gmail.com : Falguni tv : Falguni tv
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১২:০৪ পূর্বাহ্ন

হাওরের ৯৮ ভাগ ধান এখন কৃষকের ঘরে

মোহাম্মদ আলী সুমন 
  • প্রকাশের সময় : রবিবার, ১০ মে, ২০২০
  • ১১৮ দেখেছেন
হাওরের ৯৮ ভাগ ধান এখন কৃষকের ঘরে

দেশের সাত জেলার হাওরের ৯৮ ভাগ ধান কৃষকের ঘরে উঠেছে। আর দুইভাগ ধান ছিটেফোটা ভাবে রয়েছে। এ ধানগুলো কাটতে আরও সপ্তাহখানেক সময় লাগবে। এর পরই হাওরের শতভাগ ধান কৃষকের গোলায় উঠবে।

কৃষি মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা আশা করছেন, দেশের হাওরবেষ্টিত সাত জেলায় বোরো ধানের উৎপাদনের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা পূরণ হবে।

হাওরের ধান নিয়ে সরকার-কৃষক উভয়ই ছিল অত্যন্ত চিন্তিত। করোনা ও লকডাউনের কারণে বাইরের জেলা থেকে ধান কাটা শ্রমিক আসতে পারবে না। ফলের হাওরের ষোলআনা ধান কৃষকের গোলায় উঠবে কিনা, আবার আকস্মিক বন্যায় ধান পানিতে তলিয়ে যাবে ইত্যাদি ভাবনা এতদিন কৃষক ও কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তারা দুশ্চিন্তায় ছিলেন। কারণ হাওরের এই ধান দেশের মোট উৎপাদনের ২০ ভাগ। তবে হাওরের শতভাগ ধান কৃষকের গোলায় ওঠায় কৃষি মন্ত্রণালয় সফল। কারণ এ ধান কাটার জন্য দেশের বিভিন্ন এলাকা থেকে শ্রমিক আনা এবং হাওরের বিভিন্ন জেলায় ধান কাটা মেশিন সরবরাহ সবই করেছে কৃষি মন্ত্রণালয় ও কৃষি সম্প্রসারণ অধিদফতর। হাওরের ধান কৃষকের ঘরে তোলার জন্য মন্ত্রণালয় এবং অধিদফতরের কর্মকর্তারা দিনরাত পরিশ্রম করেছেন।

দুই বছর আগের চৈত্রের শেষের সময় ভারী বর্ষণে হাওরের বাঁধ ভেঙে ভাসিয়ে নিয়েছিল কৃষকের সোনালী ফসল। বিনষ্ট হয়েছিল সব পাকা ও আধাপাকা ধান। ধান হারিয়ে নিঃস্ব হয়েছিলেন হাওরের লাখ লাখ কৃষক। এবারও সেই শঙ্কা, সেই ভয় তাড়িয়ে বেড়াচ্ছিল তাদের।

সূত্র জানায়, কৃষি মন্ত্রণালয়ের পরিচালন বাজেটের আওতায় হাওর অঞ্চলের (কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, সিলেট ও ব্রাহ্মণবাড়িয়া) ধান কাটার জন্য জরুরি ভিত্তিতে নতুন ১৮০টি কম্বাইন হারভেস্টার ও ১৩৭টি রিপার বরাদ্দ দেয়া হয়। হাওর অঞ্চলে ৩৬২টি কম্বাইন হারভেস্টার ও ১০৫৬টি রিপার সরবরাহ করা হয়। যে কারণে দ্রুত হাওরের ধান কাটা সম্পন্ন হয়।

নেত্রকোনার হাওর অঞ্চলের কৃষক জব্বার মিয়া জানান, এবার হাওরের সব ধান ঘরে তুলেছি। ধান পাকার সময় কৃষি মন্ত্রণালয়ের স্যারেরা বিভিন্ন জেলা থেকে শ্রমিক সংগ্রহ করে দিয়েছে। এছাড়া পর্যাপ্ত যন্ত্রপাতি সরবরাহ করেছে হাওরের সবগুলো জেলায়। যে কারণে আমরা খুব দ্রুত ধান ঘরে তুলতে পেরেছি। শুধু তাই নয়, ধান আগাম ঘরে আসায় ভালো দাম পেয়েছি।

সংবাদটি ভালো লাগলে সোসাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির অনন্য সেবা গুলো দেখুন
Desing & Developed BY All right reserve falgunitv.news